এই ৮টি জিনিস ভুলেও কাউকে ধার দিবেন না, জানা না থাকলে জেনেনিন

0

এই ৮টি জিনিস ভুলেও কাউকে ধার দিবেন না। প্রাত্যহিক জীবনে অনেক কিছুই ধার দিতে হয় কিংবা নিতে হয়। তবে এমন কিছু জিনিস আছে যে গুলো একান্তই ব্যক্তিগত আর তাই, যত প্রিয়জনই হোক না কেন, কখনোই কাউকে ধার দেয়া উচিত না। এরকম ৮ টি জিনিস নিয়েই আমাদের এবারের আয়োজন।

১. লিপ গ্লস এবং লিপস্টিকঃ মনে করুন আপনার বান্ধবী ভুলে তার মেকাপ বক্স রেখে এসেছেন, এই মুহূর্তে তার আপনার লিপস্টিকটি ব্যবহার করা জরুরী- এরকম পরিস্থিতিতে পড়লেও কখনো নিজের ব্যবহৃত লিপস্টিক কিংবা লিপগ্লস ধার দেয়া উচিত নয়। কারণ লিপস্টিক ও লিপগ্লসের মাধ্যমে হার্পিস(herpes) রোগ ছড়ায়। এছাড়াও অন্যের জীবাণু সহজেই আপনার ঠোঁটে ছড়িয়ে পড়ে।

২. হেডফোন/ ইয়ার ফোনঃ প্রত্যেকের কানের উপাদানে একটা নির্দিষ্ট ব্যাকটেরিয়াল ফ্লোরা থাকে। ইয়ার ফোন শেয়ার করলে কানের উপাদানের এইএ ব্যাকটেরিয়াল ফ্লোরার ব্যালেন্স নষ্ট হতে পারে ফলে কানের ইনফেকশন দেখা দিতে পারে। তাই কাউকে ইয়ার ফোন ধার দিলে কিংবা অন্যের ব্যবহৃত ইয়ার ফোন ব্যবহার করার সময় ইয়ার ফোনের সারফেস ভালোভাবে পরিষ্কার করা উচিত।

৩. চুলের ক্লিপ, ব্যান্ডঃ চুলের ক্লিপ বা হেয়ার ব্যান্ডের মাধ্যমে খুব সহজেই একজনের চুলের ছত্রাক ও উকুন অন্যজনের মাথায় চলে যায়। তাই চুলের ক্লিপ, ব্যান্ড এইসব ধার দেয়া-নেয়া থেকে বিরত থাকা উচিত।

৪. ডিওডরেন্টস/ সুগন্ধিঃ যেসব ডিওডরেন্টস কিংবা সুগন্ধির মুখ শরীরের সাথে লাগিয়ে ব্যবহার করতে হয় সেগুলো ধার দেয়া উচিত নয়। এসব সুগন্ধির মুখে ত্বকের ব্যাকটেরিয়া লেগে থাকতে পারে। তাই অন্যের সুগন্ধি শরীরে লাগিয়ে ব্যবহার করলে ব্যাকটেরিয়া সংক্রমণ হওয়ার সম্ভাবনা থাকে।

৫. টাওয়েলঃ টাওয়েলের প্রধান কাজ সর্বোচ্চ পরিমাণ তরল শুষে নেয়া। বাথরুমের আর্দ্রতার কারণে অনেক সময় টাওয়েল ডাম্প হয়ে যায় এবং তরল শুষে নেয়ার ক্ষমতা কমে যায়। ডাম্প টাওয়েলে ব্যাকটেরিয়া ও ছত্রাক থাকার সম্ভাবনা বেশি থাকে। তাই টাওয়েল ধার দেয়া উচিত নয়। টাওয়েল সব সময় শুষ্ক ও পরিষ্কার রাখা উচিত। টাওয়েল শুকানোর পর আয়রন করে নিতে ভুলবেন না যেন।

৬. ম্যানিকিউর ও কসমেটিক্স সামগ্রীঃ নখের ক্লিপার, শেভিং রেজার, জাতীয় জিনিসপত্র অনেকে মিলে ব্যবহার করলে এগুলোর সাথে রক্তের অতি সূক্ষ্ম কণা লেগে থাকে। এসব খালি চোখে দেখা না গেলেও ইনফেকশন থেকে রক্ষা পেতে এসব মোটেও শেয়ার করা উচিত না।

৭. স্কিন কেয়ার সামগ্রীঃ মেকাপ রিমুভার, মেকাপ ব্রাস, তুলি, পাফ এসবের মাধ্যমে ত্বকের ব্যাকটেরিয়া ছড়ায়। তাই অন্যের স্কিন কেয়ার সামগ্রী ব্যবহার করা উচিত নয়।

৮. ঘরে পড়া জুতো/ স্লিপারঃ ঘরে অতিথি এলেই স্লিপার পড়তে দেয়া হয়। তবে অন্যের ব্যবহৃত স্লিপার দেয়া একদমই উচিত নয়। ব্যবহৃত স্লিপারে যিনি ব্যবহার করেছেন তার পায়ের ঘাম লেগে থাকে। এর মাধ্যমে ছত্রাকের সংক্রমণ হয়। তাই এসব জিনিস শেয়ার করার আগে সাবধান হওয়া উচিত।

Leave A Reply

Your email address will not be published.