বিশ্বকাপ দলে এই পাঁচ ক্রিকেটারকে দেখে অবাক আইসিসি!

0

বিশ্বকাপ কড়া নাড়ছে দরজার কাছে। আগামী ৩০মে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসে ক্রিকেট বিশ্বকাপের ১২তম আসর শুরু হবে। এরই মধ্যে অংশগ্রণকারী ১০টি দল চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করেছে। সর্বশেষ গত ২৪ এপ্রিল উইন্ডিজের ১৫ সদস্যের দল ঘোষণার মাধ্যমে শেষ হল আসন্ন বিশ্বকাপে অংশগ্রহণকারী ১০ দলের স্কোয়াড ঘোষণা।

আর এবারের বিশ্বকাপে অনেকেই রেখেছে চমক, তবে আবার দলের কম্বিনেশন ঠিক রাখতে গিয়ে বাদ পড়েছেন অনেক নিয়মিত পারফর্মারও। অবশ্য আগামী ২৩ মে‘র আগে দল পরিবর্তনের সুযোগ রয়েছে। আর এবারের সব দলের স্কোয়াড ঘোষণার পর আইসিসি খুঁজে বের করেছে বিস্ময়করভাবে সুযোগ পাওয়া পাঁচ জনকে, তাদেন মধ্যে রয়েছে বাংলাদেশের মোসাদ্দেক হোসেন সৈকত।

মোসাদ্দেক হোসেন সৈকত (বাংলাদেশ): ইংল্যান্ড বিশ্বকাপে বাংলাদেশ দলের মিডল অর্ডার ব্যাটসম্যান মোসাদ্দেকের জায়গা পাওয়াও অবাক হওয়ার মত ঘটনা বলছে আইসিসি। এশিয়া কাপের পরই বাদ পড়ে তিনি। এবারের ঢাকা প্রিমিয়ার লিগে ব্যাট হাতে ৪৮.৮০ গড়ে ৪৮৮ রানের পাশাপাশি বল হাতেও উইকেট তুলে নিতে পারাই তাকে স্বপ্নের বিশ্বকাপ স্কোয়াডে সুযোগ করে দেয়। মাহমুদউল্লাহ রিয়াদের বল করার সম্ভাবনা কম বলেই বাড়তি অফ স্পিনার ভাবনায় মোসাদ্দেককে।

টম ব্লান্ডেল (নিউজিল্যান্ড): সবার আগে গত ২ এপ্রিল বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করে নিউজিল্যান্ড। ১৫ সদস্যের ওই স্কোয়াডে চমক ব্লান্ডেল। এখনো পর্যন্ত ওয়ানডে অভিষেকই না হলেও বিশ্বকাপ স্কোয়াডে অন্তর্ভুক্ত হন তিনি। উইকেট কিপার টম লাথামের বিকল্প উইকেটরক্ষক হিসেবে দলে তার জায়গা পাওয়া। তবে আরেক উইকেটরক্ষক টিম সেইফোর্ট ইনজুরিতে না পড়লে এভাবে বিশ্বকাপের স্কোয়াডে চমক হওয়ার কোন সম্ভাবনাই ছিলনা ব্লান্ডেলের। এখন পর্যন্ত নিউজিল্যান্ডের হয়ে দুটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি খেলেছেন তিনি।

২৮ বছর বয়সী এই ব্যাটসম্যান সবশেষ কিউইদের হয়ে খেলেছে ২০১৮ সালের ফেব্রুয়ারিতে। প্রথম শ্রেণির ক্রিকেটে সবশেষ একটি ফিফটি ও একটি সেঞ্চুরি। ৫১ প্রথম শ্রেণির ম্যাচে ৩৭.৭৪ গড়ে করেছেন ২৭৯৩ রান ও ৪০ লিস্ট-এ ম্যাচে রয়েছে ২৩.৮১ গড়ে ৭৬২ রান।

বিজয় শঙ্কর (ভারত): এবারের বিশ্বকাপে ভারতীয় ব্যাটিং অর্ডারের চার নাম্বার পজিশনের দৌড়ে সবার আগে ছিলেন আম্বাতি রাইডু। তিনি ২৪ ইনিংসে গড় ৪৫ ছুঁইছুঁই অথচ তাকে বাদ দিয়ে নির্বাচকরা আস্থা রেখেছেন বিজয় শঙ্করে। ব্যাটিংয়ের পাশাপাশি বল হাতে আগুন ঝড়াতে বিজয়কে নেয়া হয়েছেন। মাত্র ৯ ম্যাচে মাত্র ১৬৫ রান করা বিজয় ৭ বার ব্যাট হাতে নেমে পাননি কোন অর্ধশতকের দেখাও। তাই তার দলে অন্তর্ভুক্তি অবাক করেছে অনেককেই৷

হামিদ হাসান (আফগানিস্তান): ২০১৬ সাল থেকেই চোট আর ফিটনেস সমস্যায় দলের বাইরে। তবে আফগান ক্রিকেট বলছে সবধরনের ফিটনেস টেস্টের পরই তাকে দলে ভেড়ানো হয়েছে। তার প্রতিভা আর অভিজ্ঞতা নিয়ে প্রশ্ন কখনোই ছিলনা। ৩১ বছর বয়সী আফগান পেসার হামিদ হাসান। তিনি মাত্র ৩২ ওয়ানডেতে ৫৬ উইকেটি নিয়েছেন। তবে তিন বছর পর জাতীয় দলে ফিরে একেবারে বিশ্বকাপে তাই আইসিসির চোখে এটাও কম বিস্ময়ের নয়।

মালিন্দা সিরিবর্ধেনে (শ্রীলঙ্কা): শ্রীলঙ্কা দলে এবারের বিশ্বকাপ স্কোয়াডে সবচেয়ে বেশি চমক উপহার দেওয়া হয়েছে। এবার এমন সব ক্রিকেটার যায়গা পেয়েছেন যারা গত দুই-চার বছর দলের বাইরে ছিলেন। সবশেষ লঙ্কান জার্সিতে খেলেছে চার বছর আগে। আর সেই দিমুথ করুণারত্নেকে দলটির বিশ্বকাপে নেতৃত্বভার দেওয়া হয়েছে। তবে আইসিসির চোখে বড় বিস্ময় ২০১৭ সালে সবশেষ ওয়ানডে খেলা বাঁহাতি ব্যাটসম্যান ও অর্থোডক্স বোলার মালিন্দা সিরিবর্ধেনে। তিনি ২৩.৩১ গড়ে করেছেন ২৬ ম্যাচে ৫১৩ রান, আহামরি পারফর্ম ছিলনা ঘরোয়া লিগেও। তবে মোসাদ্দেকের মত বলা হয়েছে ৬ নম্বরে ব্যাটিংয়ের পাশাপাশি কাজে লাগবে তার অর্থোডক্স স্পিন।bartabazar

(Visited 52 times, 1 visits today)

Leave A Reply

Your email address will not be published.