ই-পেপার বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর

এক-তৃতীয়াংশের বেশি জনবল শূন্য

সাদেকুর রহমান
১২ অক্টোবর ২০২২, ১৪:৩৮
আপডেট  : ১২ অক্টোবর ২০২২, ১৫:২৮
ফাইল ফটো

জনবল সংকটে ধুঁকছে বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর (জিএসবি)। এক-তৃতীয়াংশের বেশি জনবল শূন্য থাকায় সরকারি এ প্রতিষ্ঠানটির স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে। অন্যদিকে, এর সর্বোচ্চ নির্বাহী পদ মহাপরিচালক (ডিজি) হিসেবে নিজস্ব কর্মকর্তা জ্যেষ্ঠতার ভিত্তিতে পদায়ন না করে মন্ত্রণালয় থেকে কোন আমলাকে অতিরিক্ত দায়িত্ব প্রদান করায় চাপা ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে।

তবে এসব বিষয়ে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং জিএসবি থেকে আনুষ্ঠানিক কোন বক্তব্য পাওয়া যায় না। সবাই বিষয়টি এড়িয়ে যেতে চায়। তবে নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তা আমার বার্তার সাথে কথা বলেছেন।

জিএসবি হল ভূতাত্ত্বিক কার্যক্রম পরিচালনার জন্য একটি জাতীয় প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন। এর কাজ হল দেশের সর্বত্র ভূতাত্ত্বিক কার্যক্রম পরিচালনা ও ভূতাত্ত্বিক মানচিত্র প্রণয়ন করা। রাজধানীর সেগুনবাগিচায় এর সদরদপ্তর অবস্থিত। ১৮৩৬ সালে ‘জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া’ প্রতিষ্ঠিত হয়। ১৯৪৭ সালে ভারত বিভক্ত হয়ে পাকিস্তান হলে এর নাম হয় ‘জিওলজিক্যাল সার্ভে অব পাকিস্তান’। ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হয় এবং ডিসেম্বর মাসে বাংলাদেশ জিওলজিক্যাল সার্ভে অব পাকিস্তানের বাংলাদেশ অংশের জনবল নিয়ে গঠিত হয় ‘বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর’। কার্যক্রমের ভিত্তিতে এর প্রধান অনুশাখাগুলো হচ্ছে-ভূতাত্ত্বিক, ভূপদার্থিক ও রসায়ন শাখা।

প্রতিষ্ঠানের বার্ষিক প্রতিবেদন ২০২১-২২ অনুযায়ী, অনুমোদিত মোট জনবল সংখ্যা ৬৫১। এর মধ্যে কর্মকর্তা-কর্মচারী মিলিয়ে মোট কর্মরত রয়েছেন ৪১১ জন এবং পদ শূন্য রয়েছে ২৪০টি। এ চিত্র গত বছরের জুন মাসের। চলতি বছরেও জনবলের চিত্র একই।

গত জুলাই মাসের দাপ্তরিক প্রতিবেদন অনুসারে জিএসবির মোট অনুমোদিত ৬৫১ পদের মধ্যে কর্মরত রয়েছেন ৪১১ জন কর্মকর্তা-কর্মচারী এবং শূন্যপদ ২৪০টি। শূন্যপদের মধ্যে একটি উপমহাপরিচালকসহ প্রথম শ্রেণির ৬০টি, দ্বিতীয় শ্রেণির কর্মকর্তা ২১টি এবং তৃতীয় শ্রেণির কর্মচারী ১৩০ ও চতুর্থ শ্রেণির কর্মচারীর শূন্যপদ ২৯টি। তৃতীয় শ্রেণির একজন কর্মচারীর অবসর গ্রহনের কারনে আগস্ট মাসে মোট শূন্যপদের সংখ্যা দাঁড়ায় ২৪১টি। আগস্টের দাপ্তরিক প্রতিবেদন অনুসারেও জিএসবিতে উপমহাপরিচালক পদটি পূরণ হয়নি। এ প্রতিবেদনে বলা হয়, প্রথম ও দ্বিতীয় শ্রেণির শূণ্যপদ পূরণের জন্য সরকারি কর্ম কমিশনতে (পিএসসি ) পত্র পাঠানো হয়েছে। আর তৃতীয় ও চতুর্থ শ্রেণির বেশ কিছু শূন্যপদ পূরণের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

জিএসবির রূপকল্প হচ্ছে ভূ-বৈজ্ঞানিক কার্যক্রমের মাধ্যমে টেকসই উন্নয়ন ও সমৃদ্ধ দেশ গঠন। আর প্রতিষ্ঠানটির অভিলক্ষ্য নির্ধারণ করা হয়েছে- টেকসই উন্নয়নের লক্ষ্যে খনিজ ও অন্যান্য ভূ-সম্পদ অনুসন্ধান, মজুদ ও মান নির্ণয়; ভূতাত্ত্বিক, ভূপ্রাকৃতিক, প্রকৌশল ভূতাত্ত্বিক, ভূরাসায়নিক, ভূপদার্থিক মানচিত্রায়ন, অনুসন্ধান ও গবেষণা এবংভূ-দূর্যোগ ও পরিবেশ দূষণ প্রশমন।

জনবল স্বল্পতার পাশাপাশি মহাপরিচালক পদে নিজস্ব জ্যেষ্ঠ কর্মকর্তাদের মধ্য থেকে পদায়ন না করায় জিএসবিতে চাপা ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে বলে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন কর্মকর্তা-কর্মচারী আমার বার্তার কাছে অভিযোগ করেন।

অসন্তোষের কারনে জিএসবিতে খনিজ পদার্থ সনাক্ত ও খনন কার্যক্রম কমে গেছে। তবে কর্মচারী পর্যায়ে পদোন্নতি দেয়া হচ্ছে। সর্বশেষ গত ২৯ সেপ্টেম্বর ১০ জন কর্মচারীকে পদোন্নতি দেয়া হয়।

বর্তমান মহাপরিচালক মোহাম্মদ ইলিয়াস হোসেন মূলত জ্বালানী ও খনিজ সম্পদ বিভাগের একজন যুগ্মসচিব। তিনি চলতি বছরের ৫ জানুয়ারি থেকে জিএসবির শীর্ষ পদে অতিরিক্ত দায়িত্ব পালন করছেন। এর আগে একই বিভাগের অতিরিক্ত সচিব (পরিকল্পনা) এস এম জাকির হোসেন জিএসবির মহাপরিচালক হিসেবে অতিরিক্ত দায়িত্ব পালন করেন। এর আগে ২০২১ সালে মঈনউদ্দিন আহম্মেদ জিএসবির মহাপরিচালক (চলতি দায়িত্ব) পালন করেন। ২০২০ সালে মহাপরিচালক ছিলেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের যুগ্ম সচিব (অপারেশন) ড. মহ. শের আলী।

একাধিক সূত্র জানায়, মন্ত্রণালয় থেকে মহাপরিচালক নিয়োগ দেয়ার বিষয়টিকে ভালোভাবে দেখছেন না জিএসবির কর্মকর্তারা। এছাড়া অধিদপ্তরের ভূতত্ত্ব বিভাগ থেকে মহাপরিচালক নিয়োগ দানের বিরোধিতা করে আসছেন অন্য শাখার কর্মকর্তারা। এ নিয়ে একটি মামলা আদালতে বিচারাধীন রয়েছে। তবে জিএসবির কর্মকর্তা-কর্মচারীদের একটি বড় অংশ মনে করেন, ভূতত্ত্ব শাখার উপ-মহাপরিচালক বর্তমানে মহাপরিচালক হওয়ার যোগ্য। পরবর্তীতে একটি নীতিমালার ভিত্তিতে অন্যান্য শাখার জ্যেষ্ঠ কর্মকর্তাদের মহাপরিচালক পদে পদায়ন করলে জিএসবির কর্মকান্ডে গতি আসবে।

সূত্র জানায়, সাম্প্রতিক বছরে জিএসবিতে রুটিন কাজ ছাড়া মৌলিক ও ম্যান্ডেটভুক্ত কার্যক্রম তেমন হচ্ছে না বলেই চলে। জরিপ কাজে ভাটা পড়েছে অনেকটাই। কেবল বৈজ্ঞানিক সেমিনার হয়ে থাকে নিয়মিত।

এদিকে, চলতি বছরের জুলাইয়ে অধিদপ্তরের রাজস্ব খাতভুক্ত ২৯ পদের বিপরীতে ৭৪ জনকে নিয়োগ দেয়ার লক্ষ্যে বিজ্ঞপ্তি প্রদান করা হয়। পদগুলোর মধ্যে রয়েছে- ফটোজিওলজিক টেকনিশিয়ান একজন, সার্ভেয়ার তিনজন, পরীক্ষাগার সহকারী তিনজন, সার্ট-মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর আটজন, ভূপদার্থিক সহকারী একজন, হিসাব সহকারী তিনজন, ট্রান্সপোর্ট সুপারভোইজার একজন, অভ্যর্থনাকারী তথা টেলিফোন অপারেটর একজন, এসিসটেন্ট লাইব্রেরিয়ান একজন, কম্পিউটার মুদ্রাক্ষরিক চারজন, ড্রাফটসম্যান দুইজন, যাদুঘর পরিচালক একজন, ড্রাইভার পাঁচজন, মেশিনিষ্ট একজন, ওয়েল্ডার দুইজন, অটো ইলেকট্রিশিয়ান একজন, ইন্সট্রুমেন্ট মেকানিক একজন, বই বাধাইকার একজন, ড্রাফটসম্যান/ট্রেসার একজন, ড্রিলিং এসিসটেন্ট নয়জন, পরিক্ষাগার পরিচালক একজন, শর্ট ফায়ারার দুইজন, স্টোর সাহায্যকারী একজন, লেবেস রাইটার একজন, অফিস সহায়ক নয়জন, নিরাপত্তা প্রহরী ছয়জন, খালাশী একজন, মালী একজন এবং পরিচ্ছন্নতা কর্মী দুইজন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও শেখ হাসিনার বিকল্প নেই

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশের ইতিহাসে উন্নয়নের রূপকার, চতুর্থবারের মতো অত্যন্ত জনপ্রিয় ও সফল

বন্ধ হচ্ছে না চলন্ত ট্রেনে পাথর ছোড়া

চলন্ত ট্রেনে পাথর ছোড়ার ঘটনা উদ্বেগজনক পর্যায়ে পৌঁছেছে। ১৯৮০ সালের রেলওয়ে আইনের ১২৭ ধারায় চলন্ত

শাস্তির মুখোমুখি হচ্ছেন এমরান

ডেপুটি অ্যাটর্নি জেনারেল এমরান আহম্মদ ভূঁইয়া শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের বিষয়ে বিবৃতি-সংক্রান্ত বক্তব্য

ঈদ যাত্রায় চলবে ৮ জোড়া বিশেষ ট্রেন

  ২৩ জুন হতে ৩ জুলাই পর্যন্ত মিতালী ও মৈত্রী এক্সপ্রেস বন্ধ   যাত্রী ভোগান্তি কমাতে নানাবিধ
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি বৃদ্ধির সম্ভাবনা

মুজিবনগর দিবস বাঙালির জাতির একটি অবিস্মরণীয় দিন

সরকারী সফরে ঢাবি উপাচার্যের জাপান গমন

বাংলাদেশের স্পিন বোলিং কোচ হলেন মুশতাক আহমেদ

শিবচরে পৃথক স্থানে বজ্রপাতে ২ জনের মৃত্যু

নাটোরে টাকা ভাগাভাগি নিয়ে কুপিয়ে যুবক নিহত

অস্ত্রসহ কেএনএফের আরও ৮ সদস্য আটক

শিক্ষার্থীদের দাবির মুখে বুয়েটের ছাত্রকল্যাণ পরিচালককে অব্যাহতি

আওয়ামী সরকার আরও ভয়ংকর হয়ে উঠছে: ফখরুল

মনোনয়নপত্রের হার্ড কপি জমা বাধ্যতামূলক নয়

উপজেলা পরিষদ নির্বাচন: গজারিয়ায় চেয়ারম্যান পদপ্রার্থী ৫

মুন্সীগঞ্জে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৭

অনিবন্ধিত অনলাইনের বিরুদ্ধে পদক্ষেপের ঘোষণা তথ্য প্রতিমন্ত্রীর

খতনার সময় শিশুর পুুরুষাঙ্গ কেটে ফেলল হাজাম, ঢামেকে মৃত্যু

তাপপ্রবাহের মধ্যে ঢাকায় স্বস্তির বৃষ্টি

পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিলো বিজিপির আরও ১২ সদস্য

ফরিদপুরে সড়কে নিহত ১৪ জনের পরিচয় মিলেছে

সক্রিয়ভাবে দুর্নীতি মোকাবিলা করা জরুরি

চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪০.৬ ডিগ্রি

টেস্ট পরীক্ষা ও অ্যাডমিট কার্ডের নামে অতিরিক্ত ফি নিলেই শাস্তি