ই-পেপার শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ভাঙনের অপেক্ষায় জাপা

মুনিরুল তারেক
১২ অক্টোবর ২০২২, ১৪:৫০

এক ভিডিও বার্তায় জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ জানিয়েছেন, চলতি অক্টোবর মাসেই দেশে ফিরছেন তিনি। বর্তমানে ব্যাংককে চিকিৎসাধীন আছেন। আর পার্টি চেয়ারম্যান জিএম কাদের এবং রওশন অনুসারীরা বিভক্ত হয়ে নিয়মিত রাজনৈতিক কর্মসূচীতে পরস্পরবিরোধী বক্তব্যের মধ্য দিয়ে স্পষ্ট হচ্ছে, প্রধান পৃষ্ঠপোষক দেশে ফিরলেই জাতীয় পার্টির চূড়ান্ত ভাঙন দৃশ্যমান হবে। চেয়ারম্যানকে দূরে রেখে রওশন এরশাদের আহ্বায়িত সম্মেলন সম্পন্নই হবে জাপায় ভাঙনের সর্বশেষ ‘পেরেক’। দৃশ্যত রওশন এরশাদের হাত ধরে এই ভাঙন হলেও চেয়ারম্যান পন্থি নেতারা বলছেন, প্রধান পৃষ্ঠপোষক নিজ সিদ্ধান্তে সম্মেলনের ডাক কিংবা পৃথক শিবির সৃষ্টি করেননি। এরশাদপুত্র এমপি সাদ এরশাদ ও জাপা থেকে বিচ্ছিন্ন কিছু নেতাদের ইন্ধনে চাপের মুখে বিভক্তিমূলক কর্মকাণ্ড করছেন তিনি।

যদিও জাপায় ভাঙন নতুন কোনো ঘটনা নয়। দলটিতে ভাঙনের বহু ইতিহাস রয়েছে। রাজনৈতিক মহলে চাউর রয়েছে, নির্বাচন এলেই আসন বৃদ্ধির কৌশল হিসেবে হিসেবে দলটিতে ঘটে নানা নাটকীয়তা। পাশাপাশি নির্বাচনে জয়ী হওয়ার ক্ষেত্রে সুবিধাজনক অবস্থানে থাকা দলের সঙ্গে জাপা’র বিভক্ত সবগুলো নেতৃত্বই যোগাযোগ রক্ষা করে ক্ষমতার কাছাকাছি থাকার জন্য।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বর্তমানে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের এবং প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ মুখোমুখি অবস্থানে রয়েছেন। দলের মধ্যে আলোচনা হচ্ছে পার্টির ভবিষ্যৎ নেতৃত্ব এবং নির্বাচনে ইভিএম ব্যবহারের পক্ষ-বিপক্ষ নিয়ে।

চেয়ারম্যান আগে থেকেই ইভিএমের বিরুদ্ধে কথা বলছেন। তার বক্তব্যের সঙ্গে খুঁজে পাওয়া যাচ্ছে বৃহৎ রাজনৈতিক দল বিএনপির নীতিগত অবস্থানের মিল। অসমর্থিত সূত্রে এমনও শোনা যাচ্ছে, লন্ডনে অবস্থানরত দলটির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানের সঙ্গে সাক্ষাৎ করেছেন করেছেন জিএম কাদের। তবে মাঠের রাজনীতিতে শক্তিশালী অবস্থানে থাকা বিএনপির কাছে খুব একটা পাত্তা পায়নি জাপা।

অপরদিকে, রওশন এরশাদের বক্তব্যে স্পষ্ট হয়েছে, ইভিএমে নির্বাচনকে তিনি গ্রহণযোগ্য বলে বিশ^াস করেন। যেখানে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও তাদের জোটভুক্ত ছাড়া নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর মধ্যে অধিকাংশই ইভিএম চাচ্ছে না। রাজনৈতিক মহলে রওশনের ইভিএম সাপোর্ট করাকে আওয়ামী লীগের সঙ্গে জোট বেঁধে পুনরায় ‘কথিত’ বিরোধী দলে থাকার প্রয়াস হিসেবে দেখা হচ্ছে। বিশ্লেষকদের ধারণা, সম্ভবত রওশন এরশাদের সঙ্গে আওয়ামী লীগের আসন ভাগাভাগির হিসেব মিলে গেছে। তবে দলের নেতৃত্ব জিএম কাদেরের হাতে থাকায় আসন ভাগাভাগির চুক্তি বাস্তবায়নের লক্ষ্যে পার্টি প্রধানের চেয়ারে বসতে মরিয়া হয়ে সম্মেলনের ডাক দিয়ে অনুসারীদের দ্বারা দৈনিক কর্মসূচী করাচ্ছেন। এতে করে রাজনৈতিকভাবে এক ধরনের চাপ ও সংকটের মুখে পড়ছে জিএম কাদের এবং তার অনুসারীরা।

রওশন এরশাদের ডাকা সম্মেলন আগামী ২৬ নভেম্বর হওয়ার কথা রয়েছে। এ নিয়ে জাপা চেয়ারম্যান জিএম কাদের বলেছেন, দলের গঠনতন্ত্র মোতাবেক রওশন এরশাদের সম্মেলন ডাকার এখতিয়ার নেই। সম্মেলন ডাকার পর পরই দলে রওশনপন্থি হিসেবে চিহ্নিত প্রেসিডিয়াম সদস্য মসিউর রহমান রাঙ্গাসহ বেশ কয়েকজন নেতাকে বহিষ্কার করে প্রতিক্রিয়া প্রকাশ করেন চেয়ারম্যান। এছাড়া রওশন এরশাদকে বিরোধী দলীয় নেতার পদ থেকে অব্যাহতি দেওয়ার জন্য স্পিকারের কাছে লিখিত দেওয়া হয়েছে। সম্প্রতি জিএম কাদের পন্থি নেতারা রওশন এরশাদকে ‘ক্যান্সার’ অভিহিত করে বক্তব্য দিয়ে বলেছে, শরীরের ক্যান্সার আক্রান্ত অংশ যেভাবে কেটে ফেলে দিতে হয়, তেমনি দলের জন্য ক্ষতিকর কাউকে দলে রাখা হবে না।

তবে রওশনপন্থিদের দাবি, ম্যাডাম (রওশন এরশাদ) দেশে ফিরে আসলে চিত্র পাল্টে যাবে। এখন যারা দলে জি এম কাদেরপন্থি বলে পরিচিত তারা অনেকে রওশন এরশাদের কাছে চলে আসবেন। এখনও অনেক সংসদ সদস্য তাদের সঙ্গে যোগাযোগ করছেন। তারা বলছেন, জি এম কাদের দলের গঠনতন্ত্রের ২০/১-ক ধারা অনুযায়ী তাদের বহিষ্কারের ভয় দেখাচ্ছেন। শুধু তা-ই নয়, কেউ জি এম কাদেরের বিরুদ্ধে গেলে তাকে আগামী নির্বাচনে মনোনয়ন না দেওয়ারও ভয় দেখানো হচ্ছে! যে কারণে সংসদ সদস্যরা ভয়ে চুপ আছেন। কিন্তু যখন রওশন এরশাদ দেশে আসবেন এবং সরকারের পুরোপুরি সমর্থন পেয়ে যাবেন, তখন জাতীয় পার্টির অনেক সংসদ সদস্য রওশন এরশাদের দলে ভিড়বেন। জি এম কাদের চাইলেও সেসময় কিছু করতে পারবেন না।

রওশন এরশাদ ঘোষিত সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব ও তার রাজনৈতিক সচিব গোলাম মসীহ বলেন, জি এম কাদের জাতীয় পার্টির সংসদ সদস্যদের দল থেকে বহিষ্কার এবং আগামী নির্বাচনে মনোনয়ন না দেওয়াা ভয় দেখিয়ে নেতাদের চুপ করিয়ে রেখেছেন। এ কারণে এখন তারা কিছু বলছেন না। রওশন এরশাদ দেশে ফিরে আসলে সবাই উনার সঙ্গে থাকবেন এবং দলের সম্মেলনে অংশ নেবেন।

‘রওশন এরশাদ চান না দলে বিদ্রোহ হোক। তিনি চান যাদের বহিষ্কার করা হয়েছে সবাইকে নিয়ে দলকে আরও শক্তিশালী করে আগামী নির্বাচনে অংশ নিতে। এ কারণেই সম্মেলনের ডাক দিয়েছেন। আশা করি, তিনি দেশে ফিরে আসলে সবাইকে নিয়ে বসে এটার সমাধান করতে পারবেন’- যোগ করেন গোলাম মসীহ্।

অন্যদিকে জি এম কাদেরপন্থি জাতীয় পার্টির নেতারা বলছেন, রওশন এরশাদের পক্ষ থেকে জি এম কাদেরকে কিছু নাম দেওয়া হয়েছিল। মূলত যাদের দল থেকে বহিষ্কার করা হয়েছিল তাদের দলে ফিরিয়ে নিতে। কিন্তু জি এম কাদের তাদের দলে ফিরিয়ে নেননি। এখনও তিনি তার অবস্থানে অনড়। তার অবস্থান পরিবর্তন না করলে জাতীয় পার্টিতে আরেক দফা ভাঙন অনিবার্য।

তারা আরও জানান, বর্তমানে রওশন এরশাদের সঙ্গে যে দুজন আছেন (গোলাম মসীহ ও কাজী মামুনুর রশীদ), তারা কিছুই করতে পারবেন না যদি সরকারের পক্ষ থেকে সমর্থন দেওয়া না হয়। এখন রওশন এরশাদ দেশে ফিরে আসলে এবং সরকার যদি তাদের সমর্থন দেয় তাহলে বর্তমানে যারা জি এম কাদেরের সঙ্গে আছেন তাদের কেউ কেউ রওশন এরশাদের সঙ্গে ভিড়তে পারেন।

বাংলাদেশ পিপলস পার্টির মহাসচিব আব্দুল কাদেরের পদত্যাগ

ব্যক্তিগত কারণ দেখিয়ে বাংলাদেশ পিপলস পার্টি (বিপিপি) থেকে পদত্যাগ করেছেন দলের মহাসচিব মো. আব্দুল কাদের। বৃহস্পতিবার

ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক

ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুকের সঙ্গে বৈঠক করেছে বিএনপির একটি প্রতিনিধি দল। বৃহস্পতিবার (১৮ এপ্রিল)

উপজেলায় ভোট করতে পারছেন না মন্ত্রী-এমপির স্বজনরা

মন্ত্রী-এমপিদের পরিবারের সদস্য ও নিকটাত্মীয়দের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়াতে নির্দেশনা দিয়েছে আওয়ামী লীগ। ইতিমধ্যে

জামিন না দেওয়াকে প্রাত্যহিক কর্মসূচিতে পরিণত করেছে সরকার

মিথ্যা মামলায় বিএনপি নেতাকর্মীদের সাজা প্রদান ও জামিন না দিয়ে কারাগারে পাঠানোকে আওয়ামী সরকার তাদের
  • সর্বশেষ
  • জনপ্রিয়

১৯ এপ্রিল ঘটে যাওয়া নানান ঘটনা 

ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য

ভারতীয় পররাষ্ট্রস‌চিবের ঢাকা সফর স্থ‌গিত

স্বর্ণের দাম আবারও বাড়ল, ভরি ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা

বাংলাদেশ পিপলস পার্টির মহাসচিব আব্দুল কাদেরের পদত্যাগ

ছাত্ররাজনীতি বন্ধে আইনি লড়াই চালিয়ে যাবে বুয়েট

পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়

মালয়েশিয়ায় ই-পাসপোর্ট সেবা উদ্বোধন

প্যারিসে শত শত অভিবাসীকে উচ্ছেদ করছে পুলিশ

সব সংস্থার মধ্যে সহযোগিতা নিশ্চিত করা বড় চ্যালেঞ্জ: সেনাপ্রধান

গরমে খান কাঁচা আমের সুস্বাদু ৫ পদ

ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক

শপথ নিলেন পিএসসির সদস্য প্রদীপ কুমার পাণ্ডে

অপপ্রচার রোধে ভারতীয় প্রতিষ্ঠানের সহায়তা নেব: তথ্য প্রতিমন্ত্রী

রিজার্ভ আবার ২০ বিলিয়নের নিচে নামলো

উপজেলায় ভোট করতে পারছেন না মন্ত্রী-এমপির স্বজনরা

উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার করলে ব্যবস্থা নেওয়া হবে

শেয়ারবাজারে ঢালাও দরপতন

জামিন না দেওয়াকে প্রাত্যহিক কর্মসূচিতে পরিণত করেছে সরকার

তীব্র তাপদাহে চুয়াডাঙ্গায় হিট এলার্ট জারি