ভিডিও কনফারেন্সের মাধ্যমে দ্বিতীয় তিস্তা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

লালমনিরহাট প্রতিনিধিঃ আগামী ১৬ সেপ্টেম্বর রংপুর মেট্রোপলিটন পুলিশ ও গঙ্গাচড়া-মহিপুরে নির্মিত তিস্তা দ্বিতীয় সড়ক সেতুর আনুষ্ঠানিক কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।

প্রধানমন্ত্রীর সহকারি একান্ত সচিব-১ কাজী নিশাত রসুল স্বাক্ষরিত এক স্মারক চিঠিতে জানানো হয় আগামী ১৬ সেপ্টেম্বর সকাল ১০ টায় প্রধানমন্ত্রী গণভবন থেকে রংপুর মেট্রোপলিটন পুলিশ এবং সাড়ে ১১ টায় তিস্তা সড়ক সেতু উদ্বোধন করবেন। গত ফেব্রুয়ারি মাসে জাতীয় সংসদে রংপুর মহানগরী পুলিশ বিল-২০১৮ পাস হয়েছে। রংপুর মেট্রোপলিটন পুলিশ (আরপিএমপি) বর্তমান আয়তন ৫ শত ১৭ দশমিক ৩ বর্গ কিলোমিটার। রংপুর সদর, মিঠাপুকুর, বদরগঞ্জ, কাউনিয়া ও পীরগাছার কিছু অংশ আরপিএমপি এলাকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

সদ্য যোগদানকারী আরপিএমপি কমিশনার মোহাম্মদ আবদুল আলীম মাহমুদ জানান, রংপুর মেট্রোপলিটন পুলিশ অফিস স্থাপন করা হয়েছে নগরীর ধাপ পুলিশ ফাঁড়ির নতুন ভবনে। প্রতিটি থানায় ভারপ্রাপ্ত কমর্কতার্, পরিদশর্ক, উপ-পরিদর্শকসহ কনস্টেবল পদে লোকবল নিয়োগ ইতোমধ্যেই শেষ করেছেন।

নগরীর মুলাটোলে কোতোয়ালি থানা আগের জায়গাতেই থাকছে। মাহিগঞ্জ ফাঁঁড়িটি বিলুপ্ত করে মাহিগঞ্জ থানায় রূপান্তরিত করা হয়েছে। হারাগাছ থানা হারাগাছ পৌরভবনের একটি অংশে, পশুরাম থানা বুড়িহাট রোডের পান্ডারদিঘীর পরিত্যক্ত সিনেমা হলে, তাজহাট থানা মর্ডান মোড়ে এবং হাজীরহাট থানা সাবেক উত্তম ইউনিয়নের একটি পরিত্যক্ত ভবনে করা হয়েছে।

রংপুর মহানগর পুলিশের মোট জনবল থাকছে ১ হাজার ১৮৫ জন। এর মধ্যে ডিআইজি পদমর্যাদায় কমিশনার থাকছেন একজন, অতিরিক্ত ডিআইজি পদমর্যাদায় কমিশনার একজন, ডেপুটি পুলিশ কমিশনার দুইজন, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার ৬ জন, সহকারী পুলিশ কমিশনার ১২ জন, পুলিশ ইন্সপেক্টর ২০ জন, সাব ইন্সপেক্টর ১২০ জন। সার্জেন্ট ১০ জন,এএসআই ১৫০ জন, এটিএসআই ১০ জন, নায়েক ৭০ জন, কনস্টেবল ৭৫০ জন এবং নন পুলিশ রয়েছে ৩৩ জন।

এদিকে রংপুরের গঙ্গচড়া উপজেলার মহিপুর ও লালমনিরহাট জেলার কাকিনায় দ্বিতীয় তিস্তা সেতুর কাজ সম্পন্ন হয়েছে গত বছরের নভেম্বর মাসে। প্রায় ১২৩ কোটি টাকার ব্যয় হয়েছে ৮৫০ মিটার এই সেতুটি নির্মাণে। এটির নির্মাণ কাজ শুরু হয়েছিল ২০১২ সালের মার্চ মাসে।

সেতুটি চালু হওয়ায় লালমনিরহাট সদরসহ আদিতমারী, কালীগঞ্জ ও হাতীবান্ধার সঙ্গে গংগাচড়াসহ বিভাগীয় শহর রংপুরের দূরত্ব ৬০ কিলোমিটার কমে এসেছে। সহজতর হয়েছে পাটগ্রামের বুড়িমারী স্থলবন্দর থেকে পণ্য পরিবহন ক্ষেত্রেও। কালীগঞ্জ উপজেলা প্রকৌশলী পারভেজ নেওয়াজ খান জানান, লালমনিরহাট ও বিভাগীয় নগরী রংপুরের যোগাযোগের অন্তরায় তিস্তা নদী। সেই বাঁধা কাটাতে ২০১২ সালে ১২ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রায় ১২৩ কোটি টাকা ব্যয়ে তিস্তা নদীর উপর ৮৫০ মিটার দীর্ঘ দ্বিতীয় তিস্তা সড়ক সেতুর নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর ফলক উদ্বোধন করেন। এ বছরের শুরুতে সেতুটির কাজ শেষ হবার পর আনুষ্ঠানিক উদ্বোধনের অপেক্ষা না করে প্রধানমন্ত্রীর নির্দেশে জনগণের ভোগান্তির কথা বিবেচনা করে গত এপ্রিল মাসে(পহেলা বৈশাখ) তা চলাচলের জন্য খুলে দেয়া হয়।

আগামী ১৬ সেপ্টেম্বর গণভবন থেকে সকাল সাড়ে ১১ টায় ভিডিও কনফারেন্সের মধ্যেমে মহিপুর দ্বিতীয় তিস্তা সড়ক সেতুর আনুষ্ঠনিক উদ্বোধন করবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।