আপনি আমার কথা কখনোই শুনেন না : যুবরাজ সালমানকে ম্যাক্রোঁ

আর্জেন্টিনার জি-২০ সম্মেলনের ফাঁকে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে সাক্ষাৎ করেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। সাক্ষাতের সময় ম্যাক্রো যুবরাজকে বলেন, ‘আপনি আমার কথা কখনোই শুনেন না’।

সৌদি যুবরাজের সঙ্গে সম্মেলনের ফাঁকে ম্যাক্রোঁর সাক্ষাৎকারের একটি ভিডিও ফুটেজ বিভিন্ন গণমাধ্যম প্রকাশ করেছে।
এসময় যুবরাজ ম্যাক্রোঁকে বলেন, ‘চিন্তা করবেন না’, এর জবাবে ম্যাক্রোঁ বলেন, ‘আমি চিন্তিত’।

আবার ম্যাক্রোঁ যুবরাজকে বলেন, আপনি আমার কথা কখনোই শুনেন না, এসময় যুবরাজ বলেন, আমি অবশ্যই শুনবো। কথোপকথনের শেষ পর্যায়ে যুবরাজ বলেন, আমি এটা সমাধান করতে পারবো। এর উত্তরে ম্যাক্রোঁ বলেন, আমি এক কথার মানুষ।

তবে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে যুবরাজের ঠিক কি বিষয় নিয়ে এসব কথা হয়েছে সেটি নিশ্চিত করা যায়নি বলে জানানো হয়।

সৌদি রাজতন্ত্র-বিরোধী সাংবাদিক জামাল খাশোগি গত ২ অক্টোবর মঙ্গলবার তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রবেশ করার পর নিখোঁজ হন। সৌদি সরকার ১৭ দিন ধরে খাশোগির অবস্থান সম্পর্কে কোনো কিছু জানা থাকার কথা অস্বীকার করেন ।

পরে তীব্র আন্তর্জাতিক চাপের মুখে অবশেষে ১৯ অক্টোবর স্বীকার করে যে, খাশোগিকে সৌদি কনস্যুলেটের ভেতরে হত্যা করা হয়েছে।

সৌদি সরকারের হাতে আটক ও খুন হওয়ার আশঙ্কায় স্বেচ্ছায় দেশত্যাগ করে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাস করছিলেন জামাল খাশোগি। কিন্তু শেষ পর্যন্ত তাকে সৌদি কনস্যুলেটের মধ্যেই সৌদি গোয়েন্দা কর্মকর্তাদের হাতে নির্মমভাবে নিহত হতে হয়।

হত্যাকাণ্ডের দায়ে এক ডজনেরও বেশি সৌদি কর্মকর্তাকে আটক করা হলেও তুরস্কের তদন্তকারী কর্মকর্তারা তাদের হাতে থাকা তথ্যপ্রমাণের ভিত্তিতে বলেছেন, সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের সরাসরি নির্দেশে খুন হন জামাল খাশোগি।

বিডি প্রতিদিন